২৫শে মার্চ, ১৯৭১ মধ্য রাতের ঘুমন্ত শহরে নির্মম ট্যাঙ্ক ক্যানন আর জীপ বুলেটের প্রচন্ড শব্দ! কেউ ঘুম হতে উঠলো, কেউ আর উঠলোনা কখনো। আহত পাখির মতো টা টা শব্দ করে করে কেউ পরে রইলো মেঝেতে, কেউ বিছানায়, কেউ রাস্তায়, রাতের নিস্তব্ধতা খান খান করা হায়েনার দল, জল্লাদের মত আততায়ী পরিচিত শকুনেরা সব, নির্মম গণ হত্যায় মাতা পিশাচের রক্ত-উত্সব। সেই কালো রাত গিলে নিলো শহরের সব স্বর্ণ সন্তান, অতপর চোখের মাঝে বায়োনেট ফোঁড়া অন্ধ দর্শন, অতপর মাথার খুলীতে ঝাঁকে ঝাঁকে অব্যর্থ টোটা, অতপর এফোঁড় ওফোঁড় করা থেতলানো চিন্তার মগজ , মেশিনগানের গুলিতে ঝাঝরা করা জাতির বিবেক, হাত পা মুখ বাধা সব বুদ্ধিজীবীদের লাশে বধ্যভূমি, পিতা ভাই বন্ধুর দেহ আর খুঁজে পেলে নাকো তুমি সেই রাক্ষসী কালো রাত নিয়ে গেছে তারে সেই বিভৎস্ রাতের আঁধার শেষে ঘুমন্ত শহরে, বাতাসে প্রিয় হারা স্বজনের ক্রন্দন রব, চোখে চোখে লাভার মতো পীঙ্গল রক্ত স্রোত পিতা ভাই বন্ধুর দেহ আর খুঁজে পেলে নাকো তুমি হাত পা মুখ বাধা আমাদের সব শিক্ষকের লাশে বধ্যভূমি। পরিকল্পিত মেধাশূন্য এক জাতি, ভিক্ষার থালায় বিস্বাদ স্বাধীনতা! মানচিত্রের বুকে হায়নার দাত, শকুনের থাবায় ছিন্ন ভিন্ন পতাকা তবু আজো কবর খুড়ে নিয়ে যাচ্ছে বুদ্ধিদীপ্ত হাড় গোড় সেই সব পুরনো শেয়াল, পিশাচের মুখোশে মুর্খের দল সেই বধ্যভূমির দিকে জ্বালিয়েছে দিশারী মশাল।
আজ বেয়াল্লিশটি বছর এ জাতির পঙ্গুত্বের সাজা; আজ অথর্ব বেয়াল্লিশটি বছর! আজ বেয়াল্লিশটি বছর প্রতিবন্ধী এ জাতি; আজ দীর্ঘ্য হাহাকারময় বেয়াল্লিশটি বছর!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য
আমরা ভিন দেশী হায়েনাদের তাড়িয়েই সুখী হয়ে পড়েছিলাম, অথচ অগোচরেই আমার ভাইটি, পাশের বন্ধুটি যে হায়েনা হয়ে সে শূন্যস্থান পুরনে ব্রতী হয়েছে তার খবর রাখিনি, ভাবিনি ভাই হয়ে লুটে নিতে পারে ভাইয়ের জীবন.... আর আজ তাই বেয়াল্লিশ বছরের আশাহতর গীত গাইতে হয়। ভালো লাগলো
কবি এবং হিমু
মানচিত্রের বুকে হায়নার দাত, শকুনের থাবায় ছিন্ন ভিন্ন পতাকা তবু
আজো কবর খুড়ে নিয়ে যাচ্ছে বুদ্ধিদীপ্ত হাড় গোড় সেই সব পুরনো শেয়াল_অনেক সুন্দর লিখেছেন।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।